ভারতে অবশেষে পাস হলো তিন তালাক বিল

ভারতে লোকসভার পর রাজ্যসভাতেও পাশ হয়ে গেলো তিন তালাক বিল। ভারতে তিন তালাক বিল পাশের মুহুর্তকে ঐতিহাসিক মুহুর্ত বলে আখ্যা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সংক্রান্ত এক টুইট বার্তায় নরেন্দ্র মোদি বলেন, সেকেলে ও মধ্যযুগীয় প্রথাকে অবশেষে ইতিহাসের ডাষ্টবিনে ফেলে দেওয়া হলো। তিন তালাক প্রথাকে লোপ করা হলো ভারতের সংসদে। এতদিন ধরে ভারতের মুসলিম নারীদের প্রতি ঐতিহাসিকভাবে যে ভুল করা হয়েছে, তা সংশোধন করা হলো। এটা লিঙ্গ বৈষম্য দুরীকরণ ও সামজিক সাম্যের পক্ষে জয়।

এই তিন তালাক বিল পাশের জন্য ভারতের সমস্ত রাজনৈতিক দলের সাংসদদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, যারা তিন তালাক বিল পাশের জন্য সোচ্চার হয়েছিলেন, তাদের কর্মকাণ্ড ভারতের ইতিহাসে থেকে যাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরো বলেন, নারীদের ক্ষমতায়নে দিশা দেখাবে তিন তালাক বিল। তোষনের নামে ভারতের কোটি কোটি মা বোনেদের অধিকার থেকে বঞ্চিত করে পাপ করা হয়েছিলো। আমি গর্বিত, মুসলিম নারীদের অধিকার দিতে সক্ষম হয়েছে আমাদের সরকার।

মঙ্গলবার রাজ্যসভায় তিন তালাক বিলের পক্ষে ও বিপক্ষে ভোটাভুটিতে তিন তালাক বিলের পক্ষে ভোট পড়ে ৯৯ টি এবং বিপক্ষে ভোট দেন ৮৪ জন সাংসদ। প্রসঙ্গত, এর আগে গত সপ্তাহে সংসদের নিম্নকক্ষ লোকসভায় তিন তালাক বিলটি পাশ হয়। এরপরে এদিন উচ্চকক্ষ রাজ্যসভায় বিলটি পাশ হল। যার ফলে তাৎক্ষণিক তিন তালাকে মুসলমান পুরুষদের শাস্তিস্বরূপ সর্বোচ্চ তিন বছরের কারাবাসের যে সংস্থান করা হয়েছে তা সম্ভবত এবার দিনের আলো দেখতে চলেছে। কারণ, বিলটি এবার রাষ্ট্রপতির কাছে যাচ্ছে। সেখানে অনুমোদন পেলে তা আইনে পরিণত হবে।

এদিন রাজ্য সভায় বিজু জনতা দল বিলের সমর্থনে দাঁড়ায়। তবে বিজেপির বিরোধিতা করে ওয়াক আউট করে জেডিইউ। একই কাজ করে বিজেপির বন্ধু দল এআইএডিএমকে। রাজ্যসভায় ওয়াকআউট করে তারা। ফলে বিল পাশের জন্য প্রয়োজনীয় যে সংখ্যা দরকার ছিল তা কমে আসে। সাধারণত ১২১ টি ভোট পেলে তাহলেই রাজ্যসভায় কোনও বিল পাশ করানো সম্ভব হয়। এদিকে এনডিএ-র ছিল মাত্র ১০৭ টি ভোট।

অন্যদিকে বিরোধী দল সমাজবাদী পার্টি, এনসিপি, বহুজন সমাজ পার্টি, তেলাঙ্গানা রাষ্ট্রীয় সমিতি ও ওয়াইএসআর কংগ্রেসের বেশ কয়েকজন সদস্য অনুপস্থিত ছিলেন। ফলে বিল সহজে পাশ করিয়ে নিয়েছে সরকার। প্রথম থেকেই তিন তালাক বিল এর বিরোধিতায় সরব হয়েছিলেন বিরোধীদের বেশিরভাগ সাংসদ। তবে কৌশলে এদিন সংসদে তিন তালাক বিল পাশ করিয়ে নিল কেন্দ্র সরকার।

গত সপ্তাহে লোকসভায় সংখ্যাধিক্য থাকার কারণে সহজেই তাৎক্ষণিক তিন তালাক বিল পাশ করিয়ে নিয়েছিল নরেন্দ্র মোদি সরকার। তবে রাজ্যসভায় বিলটি পাশ করানো সহজ ছিল না। সংসদে পর্যাপ্ত সমর্থন না পাওয়ায় অতীতেও এই বিল বারবার আটকে গিয়েছে। তবে বিরোধীদের অনুপস্থিতি ও কিছু দলের সদস্যদের ওয়াকআউটের কারণে বিজেপির পক্ষে সহজেই বিলটি পাস করানো সম্ভব হয়।

পাঠকের মতামত