বঙ্গমাতা গোল্ডকাপ: এক ম্যাচ হাতে রেখেই সেমিতে বাংলাদেশ

বাংলাদেশ নিজেদের কাজটা আগেই ঠিকঠাক সেরে রেখেছিল। কিরগিজস্তান সেটা আরও সহজ করে দিল! বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে আরব আমিরাতকে বিদায় করে সেমিতে উঠেছে মধ্য এশিয়ার দেশটি! তাদের জয়ে গ্রুপপর্বে নিজেদের এক জয়েই সেমিতে উঠে গেছে বাংলাদেশও। দ্বিতীয় ম্যাচটি এখন স্বাগতিকদের জন্য রিজার্ভ বেঞ্চের শক্তি পরীক্ষা-নিরীক্ষার!

গ্রুপ ‘বি’তে নিজেদের দুই ম্যাচেই হেরে বিদায় নিয়েছে আরব আমিরাত। প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ২-০ গোলে হারের পর বুধবার ১০ জনের কিরগিজস্তানের কাছে ২-১ ব্যবধানে হেরেছে আরব দেশটি। তাতে এক ম্যাচ হাতে রেখেই আসরের সেমি ফাইনাল নিশ্চিত হয়েছে বাংলাদেশ ও কিরগিজ মেয়েদের। শুক্রবার দুই দলের ম্যাচটি এখন গ্রুপসেরা হওয়ারও লড়াই।

সেরা হওয়ার রাস্তাটা যে খুব একটা সহজ হবে না আমিরাতের ম্যাচটা দিয়ে বাংলাদেশকে সেরকম এক বার্তাই দিয়ে রাখল কিরগিজস্তানের মেয়েরা। প্রথম ১৮ মিনিটেই দুই গোল তুলে নিয়ে ম্যাচ একপেশে বানিয়ে ফেলে কিরগিজরা। এরমধ্যে বোরনবেকোবা আইঝানের ৬ মিনিটের গোলটি ছিল মনে রাখার মতো। কর্নার থেকে তার শট আমিরাত গোলরক্ষকের মাথার উপর দিয়ে সরাসরি জড়িয়ে যায় জালে! ম্যাচের ১৮ মিনিটে এই আইঝানের আরেকটি কর্নার শট থেকেই দ্বিতীয় গোলের স্বাদ পায় কিরগিজস্তান।

প্রথম গোলের মতোই আমিরাত গোলরক্ষক বাতাসে বল ধরতে ব্যর্থ হলে মাথার আলতো ছোঁয়ায় গোল করেন উইঙ্গার ইয়েরিশবেক কেনঝিবুবু।
পরে ৪০ মিনিটে আমিরাতের শাহদ জারকান পেনাল্টি থেকে একটি গোল শোধ করলেও ম্যাচের নাটাই নিজেদের হাতে রেখেছে কিরগিজরা।
সেমি নিশ্চিতের পাশাপাশি একই ম্যাচ থেকে সুসংবাদও পাচ্ছে বাংলাদেশ। খেলার শেষদিকে অহেতুক কনুই মেরে লাল কার্ড দেখেছেন কিরগিজ ফরোয়ার্ড বোরনবেকোবা আইঝান। তাই বাংলাদেশের বিপক্ষে নির্ভরযোগ্য এ ফরোয়ার্ডকে পাচ্ছে না দলটি!

পাঠকের মতামত