জনগণের অধিকারের জন্য আন্দোলন আরো জোরদার করতে হবে

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, জনগণের অধিকার আদায়ের আন্দোলনকে আরো জোরদার করতে হবে। আইনের শাসন প্রতিষ্ঠা ও নারীদের অধিকারের জন্য জনগণকে সক্রিয়ভাবে পথে নামতে হবে। তাদেরকে ঐক্যবদ্ধভাবে নামতে হবে। বুধবার রাজধানীর মতিঝিলে নিজের চেম্বারে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির এক বৈঠক শেষে এসব বলেন তিনি। এসময় ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যাসহ নারী ও শিশু নির্যাতন বন্ধের দাবিতে আগামী ৩০ এপ্রিল রাজধানীর শাহবাগে গণজমায়েত কর্মসূচি ঘোষণা করা হয়।

প্রায় সোয়া এক ঘন্টাব্যাপী বৈঠক শেষে ড. কামাল হোসেন বলেন, ঐক্যবদ্ধ উদ্যোগ নিয়ে দেশের মানুষের অধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে। কারণ যারা আইন ভঙ্গ করছে তাদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী কোন পদক্ষেপ নিচ্ছে না। ঐক্যফ্রন্টের কর্মসূচি ঘোষণা করে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব বলেন, আগামী ৩০ এপ্রিল বিকাল ৪টায় শাহবাগে গণজমায়েতের কর্মসূচি পালন করা হবে। এছাড়া রমজানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও মামলা প্রত্যাহার এবং নুসরাত হত্যাসহ নারী ও শিশু নির্যাতন বন্ধের দাবিতে একটি সুধী সমাবেশ ও ইফতার মাহফিল করা হবে।

তিনি জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে গণশুনানির জন্য নোয়াখালী ও রাজশাহীসহ বিভিন্ন বিভাগীয় শহরে যাওয়ার বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। একাদশ সংসদ নির্বাচনে বিএনপির নির্বাচিত ৬ জন এমপির শপথ গ্রহণের বিষয়ে জানতে চাইলে আ স ম আব্দুর রব বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের কেউ শপথ নেবে না। এই সিদ্ধান্ত এখনও বহাল রয়েছে। তিনি বলেন, ঐক্যফ্রন্টের পক্ষ থেকে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবি করছি। সব মিথ্যা ও গায়েবী মামলা বন্ধ করতে হবে। এছাড়া সকল নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত সব মিথ্যা মামলা প্রত্যাহার করে তাদেরকে জামিন দিতে হবে।

শ্রীলঙ্কায় সন্ত্রাসী বোমা হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আ স ম আব্দুর রব বলেন, বৈঠকে ওই হামলায় নিহত জায়ানের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং তার পরিবারের প্রতি সমবেদনা ও তার বাবার দ্রুত সুস্থতা কামনা করছি। বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরাম নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, জেএসডি সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, নাগরিক ঐক্যের ডা. জাহিদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত