যুক্তরাষ্ট্র ও ওমান’কে ওয়ানডে স্ট্যাটাস দেয়া হলো

আইসিসির ওয়ানডে স্ট্যাটাস পেয়েছে যুক্তরাষ্ট্র ও ওমান। বুধবার ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন টুতে নিজ নিজ ম্যাচ জেতার পর দুই দলকে এই সুসংবাদ দিলো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। নামিবিয়ার রাজধানী উইন্ডহোকে ছয় দেশ নিয়ে আয়োজিত আইসিসির ডিভিশন টু’ ক্রিকেট লিগে হংকংকে ৮৪ রানের হারিয়ে নিজেদের ক্রিকেট ইতিহাসে নতুন যুগে পদার্পণ করলো যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের হয়ে এই ম্যাচে সেঞ্চুরি করেছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০০৫ থেকে ২০০৯ সাল পর্যন্ত খেলা জাভিয়ের মার্শাল।

বর্তমানে যুক্তরাষ্ট্রের হয়ে ক্রিকেট খেলছেন জ্যামাইকার সাবেক এই ব্যাটসম্যান। যুক্তরাষ্ট্রের হয়ে ওয়ানডে ম্যাচ খেলতে পারলে তার ভিন্ন দুটি দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ হবে। চার ম্যাচে এটি ছিল যুক্তরাষ্ট্রের তৃতীয় জয়। এই ম্যাচ জয়ে নিশ্চিত করেছে টেবিলের শীর্ষ চারে থাকা। যার ফলে পেয়েছে ওয়ানডে স্ট্যাটাস। ছয় দলের এই টুর্নামেন্টে সেরা চারে থাকা দল স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও নেপালে সঙ্গে যোগ দিবে ক্রিকেট ওয়ার্ল্ড কাপ লিগ টু’ এ। ওমানের কাছে ৬ উইকেটের হার দিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল যুক্তরাষ্ট্র। এরপর নমিবিয়াকে ২ রানে ও পাপুয়া নিউগিনির বিপক্ষে ১০ উইকেটে জেতার পর সর্বশেষ হংকংকে হারায় যুক্তরাষ্ট্র। কানাডার বিপক্ষে শেষ ম্যাচটি জিতে টুর্নামেন্টের ফাইনাল খেলতে চায় আমেরিকানরা।

১৯তম দেশ হিসেবে যুক্তরাষ্ট্র ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার এক ঘণ্টা পর ২০তম দেশ হিসেবে ওয়ানডে স্ট্যাটাস পায় ওমান। যুক্তরাষ্ট্র, কানাডা ও হংকংকে হারানোর পর নামিবিয়ার বিপক্ষে ৪ উইকেটে জিতেছে দলটি। চার বছর আগে এই নামিবিয়াকে হারিয়েই টি-টোয়েন্টি স্ট্যাটাস পেয়েছিল ওমান। ওমান ইতোমধ্যে লিগে ফাইনাল নিশ্চিত করেছে। তবে ফাইনালের আগে পাপুয়া নিউগিনির বিপক্ষে মাঠে নামবে ওমানিরা। ওমান ও ইউএসএ দুটি দেশই এখন স্কটল্যান্ড, নেপাল ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গী হয়ে লিগ-টু’ এ পা রাখলো। এরপর এ দলগুলো ২০২৩ বিশ্বকাপে সুযোগ পেতে, এক অন্যের বিপক্ষে আড়াই বছরে ৩৬টি ম্যাচ খেলতে হবে।

পাঠকের মতামত