চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখী হচ্ছেন মেসি-সালাহ

দুজন একই সময়ের ফুটবলার। মাঠের বাইরে তাদের নিয়ে সমর্থকদের মাঝে একটা লড়াই চলে সব সময়ই। তবে মাঠে এখনো তাদের কোন দ্বৈরথ গড়ায়নি। একই সময়ের ফুটবলার হলেও, একজন খেলেন স্প্যানিশ লিগে আরেকজন খেলেন ইংলিশ প্রিমিয়ার লিগে। এজন্যই তাদের দ্বৈরথ দেখা যায় না। দ্বৈরথ দেখার একটাই আসর, তা হলো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ; কিন্তু এই লিগ সেরা দলগুলো নিয়েই গড়া। অল্পতেই লিগ থেকে ছিটকে পড়ে ভালো দলও। গতবার শেষ আট থেকে বিদায় নেয় বার্সেলোনা, কিন্তু ফাইনাল খেলে লিভারপুল। এভাবেই দুই দলের গত ১৩ বছরে একদল অন্যদলের বিপক্ষে দেখা হয়নি একবারও।

১৩ বছর পর দুই দল মুখোমুখি হচ্ছে এবার এবং একই সাথে ফুটবলপ্রেমীদের প্রতীক্ষার অবসান ঘটিয়ে মুখোমুখী হতে যাচ্ছেন লিওনেল মেসি ও মোহাম্মদ সালাহ। ১ মে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে ন্যু ক্যাম্পে মাঠে নামবে বার্সেলোনা ও লিভারপুল। সপ্তাহখানেক পরই অ্যানফিল্ডে দেখা হবে দ্বিতীয় লেগের ম্যাচে। এর আগে ইউরোপিয়ান প্রতিযোগিতায় নক আউট পর্বে দুই দল মুখোমুখি হয়েছে মোট সাত বার। দুই ম্যাচে জয় পায় বার্সা। তবে এদিক থেকে তিন ম্যাচে জিতে বার্সা থেকে এগিয়ে লিভারপুল। বাকি দুই ম্যাচ হয় ড্র। সর্বশেষ দেখায় ২-২ ড্র হলেও অ্যাওয়ে গোলে এগিয়ে থেকে ফাইনাল খেলেছিল ইংলিশ ক্লাবটি।

এই মৌসুমে দুই দলই রয়েছে দারুণ ছন্দে। বার্সেলোনার ঘরোয়া লা-লিগা জয় অনেকটা নিশ্চিত। কোপা দেল রে’তেও দলটি ফাইনাল ইতোমধ্যে নিশ্চিত করেছে। এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির সঙ্গে শিরোপা দৌড়ে রয়েছে লিভারপুল। বার্সেলোনাতে মেসি রয়েছেন দারুণ ছন্দে। এই মৌসুমে ইউরোপের সব লিগ মিলিয়ে টপ স্কোরার লিওনেল মেসি। লা-লিগায় ৩৩ গোলসহ চ্যাম্পিয়ন্স লিগেও ১০ গোল করে রয়েছেন সাবার শীর্ষে। বোঝা যাচ্ছে, মেসি একাই ম্যাচের ব্যাবধান গড়ে দিতে পারেন। চ্যাম্পিয়ন লিগে সর্বশেষ কোয়ার্টারে ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে মেসি দু’টি গোল করে একাই ম্যানইউকে পরাস্ত করেন। মেসির সাথে ছন্দে রয়েছেন লুইস সুয়ারেজ, ফিলিপ কৌতিনহো, ওসমান দেম্বলে ও ইভান রাকিটিচের মতো তারকারা।

দবে পিছিয়ে নেই লিভারপুলও। মোহাম্মদ সালাহ, সাদিও মানে ও রবার্তো ফিরমিনোর মতো প্লেয়ার রয়েছেন দলে। তারা তিনজনই এবারের চ্যাম্পিয়ন্স লিগে ৪টি করে করেছেন। প্রিমিয়ার লিগে সালাহর গোল সংখ্যা ১৯, যৌথভাবে শীর্ষে রয়েছেন আগুয়েরোর সাথে। সাদিও মানেও রয়েছেন সমান তালে, ১৮ গোল করে অবস্থানে করছেন দ্বিতীয় স্থানে। তবে বার্সেলোনা-লিভারপুল ম্যাচ থেকেও, খেলায় এক্সট্রা ফোকাস থাকবে মেসি-সালাহ দ্বৈরথের ওপর। সমর্থকদের কড়া নজর থাকবে নিজ নিজ প্রিয় তারকার খেলার দিকে।

পাঠকের মতামত