খাদ্যমন্ত্রী বলেন দেশে কোন খাদ্য ঘাটতি নেই

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানিয়েছেন, দেশে কোন খাদ্য ঘাটতি নেই। বরং চাহিদার চেয়ে ২২ লাখ টন খাদ্য বেশি উৎপাদন হয়েছে।
বৃহস্পতিবার সংসদে সরকারি দলের বেনজীর আহমদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, দেশে বর্তমানে ১৬ কোটি ৫০ লাখ জনসংখ্যার জন্য প্রতিদিন প্রতিজনের ৫০৯ গ্রাম হিসাবে বছরে ৩ কোটি ৬ লাখ ৫৫ হাজার মেট্রিক টন খাদশস্যের চাহিদা রয়েছে। ২০১৭-১৮ অর্থ বছরে নীট ৩ কোটি ২৮ লাখ ৬০ হাজার মেট্রিক টন খাদ্যশস্য উপাদন হয়। এর মধ্যে ৩ কোটি ১৯ লাখ ৫৫ হাজার টন চাল এবং ৯লাখ ৩৪ হাজার টন অন্যান্য খাদ্যশস্য রয়েছে। এ হিসাবে ২২ লাখ ৫ হাজার মেট্রিক টন খাদ্যশস্য উদ্বৃত্ত উৎপাদন হয়েছে।

খাদ্যমন্ত্রী সরকারি দলের শহীদুজ্জামান সরকারের অপর এক প্রশ্নের জবাবে বলেন, আসন্ন বোরো মৌসুমে সরকার কৃষকদের কাছ থেকে মোট ১৩ লাখ মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি জানান, এর মধ্যে ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান, ১০ লাখ মেট্রিক টন চাল ও ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল রয়েছে। প্রতি কেজি ধানের সংগ্রহ মূল্য ২৬ টাকা, সিদ্ধ চালের প্রতিকেজি ৩৬ টাকা ও আতপ চালের প্রতি কেজি ৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। চলতি মাস থেকেই এ সংগ্রহ অভিযান শুরু করা হবে বলেও জানান মন্ত্রী।

পাঠকের মতামত