আইএসের বাংলা পোস্টার ‘শিগগিরই আসছি’

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের একটি সংবাদ মাধ্যমে বাংলা ভাষায় লেখা একটি পোস্টার প্রকাশ করেছে। যাতে লেখা, ‘শিগগিরই আসছি’। এতে তারা বাংলাদেশ কিংবা পশ্চিমবঙ্গে হামলা চালাতে পারে বলে ইঙ্গিত বহন করছে। ভারতীয় দৈনিক ইন্ডিয়া টুডের খবরে এমন তথ্য পাওয়া গেছে। গোয়েন্দা সংস্থার সূত্র নিশ্চিত করেছে যে, আইএসের বাংলায় লেখা পোস্টার প্রকাশিত হয়েছে। এ ঘটনায় তদন্ত চলছে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, পোস্টারটি বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে। তাতে লেখা, শিগগিরই আসছি, ইনশাআল্লাহ। এছাড়া এতে আল-মুরসালাত নামে একটি গোষ্ঠীর লোগো রয়েছে। ইন্ডিয়া টুডের খবরে জামায়াতুল মুজাহিদিনকে (নতুন-জেএমবি) আইএসের সঙ্গে সম্পর্কযুক্ত সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে উল্লেখ করা হয়েছে। কলকাতা ও পশ্চিমবঙ্গের অন্যান্য অংশে জেএমবি আস্তানা গেড়েছে ও সদস্য সংগ্রহ করেছে বলে খবরে বলা হয়েছে।

বছর তিনেক আগে স্থানীয় জেএমবি স্লিপার সেল পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় পোস্টার লাগিয়ে যুবকদের তাদের সঙ্গে যোগ দেয়ার আহ্বান জানিয়েছে। শ্রীলংকায় ইস্টার সানডের প্রার্থনায় একযোগ বোমা হামলা চালিয়ে ২৫৩ জনকে হত্যার দায় স্বীকার করেছে আইএস। এরপর বাংলা ভাষায় এ পোস্টার প্রচারে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে। গত ফেব্রুয়ারিতে কলকাতার বাবুঘাট থেকে জেমবির আরিফুল ইসলামকে গ্রেফতার করা হয়েছে। ২০১৮ সালে বৌদ্ধ গয়া বিস্ফোরণের হোতাদের একজন ছিলেন তিনি।

পাঠকের মতামত