যে কারনে লোকসভা নির্বাচনে ভোট দিতে পারবেন না কোহলি

জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক, আসন্ন বিশ্বকাপে নেতৃত্ব দেবেন প্রায় ১২৫ কোটি জনসংখ্যার প্রতিনিধি হিসেবে নির্বাচিত হওয়া ১৫ সদস্যের দলটিকে। অথচ তিনি কিনা ভোট দিতে পারবেন না দেশের চলমান লোকসভা নির্বাচনে।

আশ্চর্য হলেও এটিই সত্য। ভারতের লোকসভা নির্বাচনে ভোট দিতে পারবেন না দেশটির জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। বাসস্থান পরিবর্তনজনিত সমস্যা পড়ে এমন পরিস্থিতির সম্মুখীন হয়েছেন কোহলি।
লোকসভা নির্বাচন শুরুর আগে নির্বাচনের ব্যাপারে জনসাধারণকে সচেতন ও আগ্রহী করতে বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনিসহ শীর্ষস্থানীয় ক্রিকেটারদের আহ্বান জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সে ডাকে সাড়া দিয়েছিলেন ধোনি-কোহলিরা।

কিন্তু এখন নিজেই ভোট দিতে পারবেন না কোহলি। কারণ পূর্বে দিল্লীতে বসবাস করলেও বর্তমানে মুম্বাইতে স্থানান্তরিত হয়েছেন তিনি। চেয়েছিলেন মুম্বাই থেকেই নির্বাচনে ভোট দেবেন। কিন্তু ভোটার আইডি কার্ড পাওয়ার জন্য আবেদন করতে দেরি করে ফেলায় এবারের নির্বাচনে ভোটাধিকার পাচ্ছেন না কোহলি।

ভোটার আইডি কার্ডের আবেদন জমা দেয়ার শেষ সময় ছিলো গত ৩০ মার্চ। এসময়ের মধ্যে নিজের বৃত্তান্ত পূরণ করে ফর্ম জমা দিতে পারেননি কোহলি। ফলে ডেডলাইন পেরিয়ে যাওয়ার পর অনলাইনে আবেদন করেও কোনো ইতিবাচক খবর পাননি। তবে কোহলি না পারলেও, মুম্বাই থেকেই ভোট দেবেন তার স্ত্রী আনুশকা শর্মা।

কোহলির ভোটাধিকারের ব্যাপারে উদ্ভূত এ পরিস্থিতির ব্যাপারে ভারতের ইলেকশন কমিশনের এক কর্মকর্তা বলেন, ‘হ্যাঁ আমরা কোহলির আবেদন পেয়েছি। তবে সেটি এখন ঝুলে আছে। কারণ সময় পেরিয়ে গেছে। তিনি এবারের লোকসভা নির্বাচনে আর ভোট দিতে পারবেন না। তাই আমরা তার আবেদনটি ঝুলিয়ে রেখেছি। তবে পরবর্তী নির্বাচনের জন্য তার আবেদনটি বিবেচনাধীন রয়েছে।’

পাঠকের মতামত