রাজধানীর রাস্তায় শেকলে বাঁধা মা ও তার ছোট বাচ্চা

রাজধানীর জাহাঙ্গীর গেইট এলাকায় এক মা তার সন্তানকে শিকল দিয়ে বেঁধে সড়কের ফুটপাত দিয়ে হাঁটছেন। হাতে দশ টাকার একটি নোটসহ ফুরফুরে মেজাজে হাঁটছে ওই শিশুটিও। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছবিটি বেশ আলোচিত হয়েছে। রোববার (২৮ এপ্রিল) সকালে নিজের তোলা ছবিটি নিজের ফেসবুকে ওয়ালে পোস্ট করেন বেসরকারি টেলিভিশন এনটিভির সিনিয়র রিপোর্টার আরাফাত সিদ্দিক। ছেলেকে শাহীন স্কুলে দিয়ে ফেরার পথে রাজধানীর জাহাঙ্গীর গেট এলাকাতে তিনি দেখতে পান সন্তানসহ একজন মা হাঁটছেন। তখনই তিনি ছবিটি তুলেন। ইতিমধ্যে ছবিটি অনেক শেয়ার হয়েছে।

সেই সাথে এনটিভির ওই সাংবাদিককে ধন্যবাদ দিচ্ছেন। এবং ওই ওয়ালে বিভিন্ন মন্তব্য করছেন। তবে, ছবিটি নিয়ে সময়নিউজের পক্ষ থেকে সিনিয়র সাংবাদিক আরাফাত সিদ্দিকি’র সঙ্গে মুঠোফোনে কথা হয়। তিনি বলেন, ‘আজ সকাল সাড়ে ১০ টার দিকে ছেলেকে শাহীন স্কুলে নামিয়ে দিতে গিয়েছিলাম। আমার বাচ্চাকে ওর মা জাহাঙ্গীর গেট দিয়ে পৌঁছে দিতে যায়। আর আমি মোটরসাইকেল নিয়ে স্বাধীনতা টাওয়ারের সামনে রাস্তায় অপেক্ষা করছিলাম।

এসময় দেখলাম ফুটপাথ দিয়ে একটা ছোট বাচ্চাকে শেকল দিয়ে বেঁধে নিয়ে হাঁটছেন এক নারী। পকেট থেকে ফোন বের করে দূর থেকে ছবি তুললাম।’ আরাফাত আরো বলেন, ‘তারা কাছাকাছি আসতে বুঝতে পারলো আমি মোবাইলে ছবি তুলছি। বাচ্চাটি খুশি হলো। একহাত তুলতে তা প্রকাশ করলো। বাচ্চাটার হাতে দশ টাকার নোট ছিল। তার মা আমার সঙ্গে কিছু কথা বললেন, সেসময়ে ওই নারীকে অসংলগ্ন মনে হলো। তবে, কথা বলার সময়ে বাচ্চাটি তাকে ‘মা’ বলেই ডাকছিল।’

পাঠকের মতামত