গভীর সমুদ্র থেকে তেল-গ্যাস তুললে আমরা খুব দ্রুত ধনী হয়ে যাব: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ সীমানাধীন গভীর সমুদ্র অঞ্চলে তেল ও গ্যাস অনুসন্ধানের ব্যাপারে যুক্তরাষ্ট্র ও রাশিয়া উভয় দেশই আগ্রহ দেখিয়েছে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে বাংলাদেশ অনেক সম্পদশালী হয়ে যাবে। আজ শনিবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন সুগন্ধায় ফরেন সার্ভিস একাডেমি আয়োজিত পানি কূটনীতি বিষয়ক এক কর্মশালায় গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন আব্দুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমেরিকান সরকার সমুদ্রের ব্যাপারে যথেষ্ট ইন্টারেস্টেড।

ওইসব এলাকায় তারা আন্ডার দ্য এন্ড অব স্পেসিফিক বিজনেস ফোরামে কাজ করতে চায় তারা। রাশানও কিছু এই যে, এক্সপ্লোরেশনের জন্য তারাও ইন্টারেস্ট দেখিয়েছে।’ ‘সময় লাগবে, বাট আমার ধারণা- আমরা পাব। আমাদের এক্সপ্লোরেশন হবে এবং আমরা খুব ধনী হয়ে যাব’, বলেন মন্ত্রী। ভারতের সঙ্গে তিস্তার পানিবণ্টন চুক্তির ব্যাপারে জানতে চাইলে এটিকে সময়ের ব্যাপার মাত্র উল্লেখ করে আব্দুল মোমেন বলেন, ‘তিস্তা নিয়ে আলোচনা মোটামুটি চূড়ান্ত পর্যায়ে গেছে।

আমরা উষ্ণ সম্পর্ক মেইন্টেইন করেই থাকব, আমাদের যতগুলো পারস্পরিক অসুবিধা, প্রতিবেশী দেশের সবসময়ই সমস্যা থাকে, আমরা বড় বড় সমস্যা দূর করেছি, সুতরাং বাকি যে সমস্যা আমরা বিশ্বাস করি, আমরা অবশ্যই সমাধান করব। এটা নিয়ে আমরা খুব উদ্বিগ্ন নই।’ পানি কূটনীতি বিষয়ে আটদিনের এ কর্মশালার আজকের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পররাষ্ট্র মন্ত্রী ছাড়াও বিভিন্ন মন্ত্রণালয়ের আরো ২৩ কমকর্তা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত