তিন সিদ্ধান্ত নেয়া হলো ৭ কলেজের বিষয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে সেশন জট এড়াতে তিনটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সূত্র মতে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের সেশন জট দূর করার জন্য বিশেষ পরীক্ষা গ্রহণ, দুই-এর অধিক বিষয়ে যারা ফেল করেছেন ফের তাদের পরীক্ষা গ্রহণ এবং আগামী সাতদিনের মধ্যে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করা হবে।

রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে সংশ্লিষ্ট কলেজগুলোর অধ্যক্ষদের বৈঠকে এসব বিষয় চূড়ান্ত করা হয়। এর আগে, গত মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে ঢাকা কলেজের সামনে মানববন্ধন থেকে ৫ দফা দাবি তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। পরে মিছিল নিয়ে নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করা হয়।

শিক্ষার্থীদের অভিযোগ, শুধুমাত্র পরীক্ষা নেয়া ও খাতা মূল্যায়ন ছাড়া শিক্ষাব্যবস্থার উন্নয়নে কোনো ব্যবস্থা নেয় না ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলে বিপর্যয়ের মুখে পড়ছে কলেজগুলোর শিক্ষা কার্যক্রম। প্রসঙ্গত, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে সরকারি ৭ কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার পর থেকে নানা অনিয়মের প্রতিবাদে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

পাঠকের মতামত