নতুন চাঁদ দেখা সাপেক্ষে ৭ মে শুরু ‘পবিত্র মাহে রমজান’

আগামী ৭ মে পবিত্র মাহে রমজান শুরু হতে পারে। ইসলামী নিয়ম অনুযায়ী চাঁদ দেখার ওপর নির্ভরশীল আরবি মাস। ফলে আগামী ৬ মে সন্ধ্যায় নতুন চাঁদ দেখার সাপেক্ষে ৭ মে থেকে আরবি ১৪৪০ হিজরির ‘রমজান’ মাসের গণনা শুরু হবে। রবিবার বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির (বিএএস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সংগঠনের প্রেস সেক্রেটারি মামুন আহমেদ শরীফ স্বাক্ষরিক ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- ‘আগামী ৫ মে (রোববার) ভোর ৪টা ৪৫ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে।

চাঁদটি এদিন সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ৪ ডিগ্রি উপরে ২৮৩ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং ২৫ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৫৩ মিনিটে অস্ত যাবে। তবে এদিন চাঁদের কোনও অংশ দেখা যাবে না।’ এতে আরও বলা হয়েছে, ‘চাঁদটি পরদিন ৬ মে (সোমবার) সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১৭ ডিগ্রি উপরে ২৮২ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় ১ ঘণ্টা ২২ মিনিট দেশের আকাশে অবস্থান শেষে সন্ধ্যা ৭টা ৫১ মিনিটে ২৮৯ ডিগ্রি দিগংশে অস্ত যাবে।

এই সময় চাঁদের প্রায় ৩ শতাংশ আলোকিত থাকবে এবং দেশের আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলে একে বেশ স্পষ্টভাবেই দেখা যাবে। এই সন্ধ্যায় উদিত চাঁদের বয়স হবে ৩৭ ঘণ্টা ৪৪ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৭টা ৫ মিনিটে।’

পাঠকের মতামত