তারেকের হাতেই রয়েছে ‘বিএনপি’ পরিচালনার একক দায়িত্ব

দল পরিচালনায় একক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দায়িত্ব দেওয়া হয়েছে। গতকাল রবিবার দলের স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সন্ধ্যা ৭টা থেকে আড়াই ঘণ্টাব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে স্কাইপির মাধ্যমে লন্ডন থেকে সংযুক্ত ছিলেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বৈঠক শেষে স্থায়ী কমিটির একাধিক সদস্য বলেন, স্থায়ী কমিটির এই বৈঠক তারেক রহমানকে দলের যেকোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে। বিশেষ করে দলের সাংগঠনিকসহ জরুরি সিদ্ধান্ত যদিও গঠনতন্ত্রে চেয়ারপারসনের অনুপস্থিতিতে সিনিয়র ভাইস চেয়ারম্যান দলের মধ্যে একই ক্ষমতা প্রয়োগ করতে পারেন। যেহেতু তারেক রহমান একক কোনো সিদ্ধান্ত নেন না তারপরও বিএনপিকে নিয়ে যে ষড়যন্ত্র শুরু হয়েছে তা প্রতিহত করতে এবং তার হাতকে শক্তিশালী করতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থায়ী কমিটির সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে স্থায়ী কমিটির এই বৈঠকে।

জানা গেছে, খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর স্থায়ী কমিটির নেতাদের সমন্বয়ে যৌথ নেতৃত্বে দল পরিচালিত হয়েছে। সেই অবস্থায় এখন তারেক একক সিদ্ধান্ত নিতে পারবেন। বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও আরও উপস্থিত ছিলেন- দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী।

পাঠকের মতামত