যৌন নির্যাতন বুঝতে ৮ বছর!

‘যৌন নির্যাতন’ আবার কী জিনিস! অভিনেত্রী স্বরা ভাস্কর নিজেও এ বিষয়ে জানতেন না। নিজের সঙ্গে ঘটনাটি ঘটে যাওয়ার পরও না। ঘটনার প্রায় ৬ থেকে ৮ বছর পর তিনি বুঝতে পেরেছিলেন, তাঁর সঙ্গে ঘটে যাওয়া ঘটনাটি আসলে নির্যাতন। সম্প্রতি এক আলোচনা অনুষ্ঠানে সেই ঘটনা প্রকাশ করেছেন তিনি।

পুরোনো যৌন নির্যাতনের ঘটনা ফাঁস করতে শুরু করেছেন বলিউডের অনেকে। এত দিন #মি টু নিয়ে নির্যাতিত নারীদের কাঁধে কাঁধ মিলিয়ে কথা বলেছেন অভিনেত্রী স্বরা ভাস্কর। এবার নিজের যৌন নির্যাতন নিয়ে কথা বললেন তিনি। কয়েক বছর আগে নিজের সঙ্গে ঘটে যাওয়া সেই ঘটনাটি তাৎক্ষণিকভাবে বুঝতে পারেননি স্বরা। তবে এবার ঘটনাটি সবাইকে জানালেন তিনি। তবে যে পরিচালক তাঁকে নির্যাতন করেছিলেন, তাঁর নাম প্রকাশ করেননি তিনি।

যৌন নির্যাতন বুঝতে পারেননি কেন? স্বরা বলেন, ‘কারণ এই দেশের মেয়েদের যৌন নির্যাতন নিয়ে যথাযথ জ্ঞান দেওয়া হয় না। তাই তাঁরা বুঝতে পারে না, কখন তাঁদের সঙ্গে ওই ধরনের আচরণ করা হচ্ছে।’ কয়েক বছর আগে এক অভিনেত্রীর সাক্ষাৎকার দেখছিলেন তিনি। সেই অভিনেত্রীর ঘটনাটি শুনে তিনি নিজের সঙ্গে ঘটে যাওয়া ঘটনাটির মিল খুঁজে পেয়েছেন। তিনি বলেন, ‘সাক্ষাৎকার দেখার পর মনে করে দেখলাম, আমার সঙ্গেও একই ঘটনা ঘটেছিল।’

স্বরা বলেন, ‘যৌন নির্যাতন নিয়ে শৈশব থেকেই ছেলেমেয়েদের সচেতন করা উচিত। নয়তো তাঁর মতোই অসংখ্য নারী যৌন নির্যাতনের বিরুদ্ধে আওয়াজ তুলতে পারবে না। রেওয়াজটা দাঁড়িয়ে গেছে, এসব নিয়ে নীরব থাকতে হবে। এটা শুধু ভারতে নয়, সারা দুনিয়াতেই যেন এ রকমই।’

এক প্যানেল আলোচনায় স্বরা ভাস্করের সঙ্গে এ আলোচনায় আরও ছিলেন বলিউড তারকা দিয়া মির্জা এবং তথ্যচিত্র নির্মাতা আনন্দ পাতবর্ধন।

পাঠকের মতামত