টয়লেট টিস্যুতে ‘আল্লাহু’ লেখা!

গুরুতর অভিযোগ উঠেছে ব্রিটেনের জনপ্রিয় বহুজাতিক খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান মার্কস এন্ড স্পেন্সারের বিরুদ্ধে। তাদের তৈরি ‘অ্যালোভেরাথ্রি-প্লাই টয়লেট টিস্যু’তে আল্লাহ শব্দের ছাপ রয়েছে বলে প্রমাণসহ ভিডিও বার্তায় দাবি করা হয়েছে। তবে এই অভিযোগ অস্বীকার করেছে ব্রিটিশ সংস্থাটি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, অ্যালোভেরাথ্রি-প্লাই টয়লেট টিস্যুতে আরবী অক্ষরে ‘আল্লাহ’ শব্দটি লেখা রয়েছে। ভিডিওটি ভাইরাল হওয়ার পর এ বিষয়ে দ্রুত তদন্ত করে এম এন্ড এস জানিয়েছে, ভিডিওতে যে অভিযোগ করা হয়েছে তা মিথ্যা। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, টিস্যুতে যে চিহ্ন রয়েছে তা ‘আল্লাহ’ লেখা নয় বরং সেটি হলো অ্যালোভেরা (ঘৃতকুমারী) গাছের পাতার ছাপ। খবর ডেইলি মেইলের।

ভিডিও প্রকাশের পর এ নিয়ে পক্ষে বিপক্ষে মত দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। কেউ কেউ এম এন্ড এসের পক্ষ নিয়ে বলেছেন, নামী ব্রান্ডকে কলুসিত করতে হাস্যকর ষড়যন্ত্র করা হয়েছে।

অনলাইনে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে, একজন ব্যক্তি আড়াই পাউন্ড দামের টয়লেট টিস্যুর প্যাকেট একটি গাড়ির ছাদে রেখেছেন। তারপর তার থেকে টিস্যু বের করে তিনি সেটি খুলে ফেলেন। ভিডিওতে লোকটি আড়াই পাউন্ড খরচ করে এই টিস্যুটি না কেনার আহ্বান জানান। তিনি বলেন, প্রত্যেকটি টিস্যুতে আল্লাহর নাম লেখা রয়েছে।

ভিডিও ধারণকারী ব্যক্তি বলেন, ‘সম্প্রতি আমি মার্কস এন্ড স্পেন্সার থেকে কিনেছি। যখন আমি এটি খুলেছি তখন তাতে আল্লাহ লেখা দেখতে পেয়েছি। আপনারাও দেখতে পারেন। সুতরাং দয়া করে এটি কেনা থেকে বিরত থাকুন এবং মার্কস এন্ড স্পেন্সার বয়কটের চেষ্টা করুন।

এ বিষয়ে এম এন্ড এসের মুখপাত্র বলেন, এমন ডিজাইনের অ্যালোভেরা টয়লেট টিস্যু আমরা গত পাঁচ বছর ধরে বিক্রি করছি। এই চিহ্নটি মূলত ধারাবাহিকভাবে বসানো অ্যালোভেরা গাছের পাতার। আমরা তদন্ত করে এবং সরবরাহকারীদের সঙ্গে কথা বলে এ বিষয়ে নিশ্চিত হয়েছি।

তবে ঘটনা যাই হোক না কেন এই পণ্য বর্জনের আহ্বান জানিয়েছে বেশিরভাগ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী। অনেকে সংস্থাটির পক্ষে থাকার কথাও ব্যক্ত করেছেন।

পাঠকের মতামত