বক্স অফিসে মুক্তির প্রথম দিনেই ঝড় তুলছেন কঙ্গনা

বলিউডের অন্যতম প্রতীক্ষিত সিনেমা ‘মনিকর্নিকা : দ্য কুইন অব ঝাঁসি’ বক্স অফিসে ভালো সংগ্রহ দিয়ে শুরু করল চলতি বছরে। মুক্তির দিনে এই ছবি বক্স অফিসে আয় করেছে নয় কোটি রুপি। গতকাল শুক্রবার ভারতের তিন হাজার প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পায় কঙ্গনা রানাউতের ‘মনিকর্নিকা : দ্য কুইন অব ঝাঁসি’। এই চলচ্চিত্রের কয়েকটি অংশের নির্দেশনা দিয়েছেন কঙ্গনা নিজেই। রাধাকৃষ্ণ জগরালমুদি এ ছবির প্রধান পরিচালক।

বক্স অফিসে শুরুটা ভালো হলেও মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন চিত্রসমালোচকেরা। সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে-তে চিত্রসমালোচক লক্ষণা পলত এই ছবির সমালোচনা করে লিখেছেন, ১৪৮ মিনিট দৈর্ঘ্যের এই ছবিতে কেন্দ্রীয় লক্ষ্মীবাইয়ের চরিত্রটি সাড়া ফেলতে ব্যর্থ হয়েছে। রেটিংয়ে পাঁচ তারকার মধ্যে মাত্র তিন তারকা দিয়েছেন তিনি।

অন্যদিকে এনডিটিভি-তে চিত্রসমালোচক শৈবাল চট্টোপাধ্যায় লিখেছেন, “মাতৃভূমির প্রতি নিঃস্বার্থ প্রেম দেখিয়ে ১৬০ বছর আগে যুদ্ধক্ষেত্রে প্রাণ ত্যাগ করেছিলেন রানি লক্ষ্মীবাই। আর সেই উদ্যম স্ক্রিনে ফুটিয়ে তুলতে গিয়ে বরং দর্শককে হতাশ করে বাড়ি পাঠিয়ে দিয়েছে ‘মনিকর্নিকা : দ্য কুইন অফ ঝাঁসি’। ভিজ্যুয়াল এফেক্টগুলো খুব খারাপ, সংলাপে আলস্য প্রকট।”

রেটিংয়ে পাঁচ তারকার মধ্যে মাত্র একটি তারকা দিয়েছেন শৈবাল। বলেছেন, শেষ পর্যন্ত এই সিনেমাটি ‘অন্তঃসারশূন্য’। রানি লক্ষ্মীবাইয়ের আসল নাম মনিকর্নিকা। ঝাঁসির রাজাকে বিয়ে করার আগে বারানসিতে বসবাসরত একটি মারাঠি পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। ‘মনিকর্নিকা’য় গুরুত্বপূর্ণ ভূমিকায় অন্যদের মধ্যে অভিনয় করেছেন জিশান আইয়ুব, অতুল কুলকার্নি, বৈভব তত্ত্বওয়াদি, সুরেশ ওবেরয় ও কলকাতার যিশু সেনগুপ্ত।

ব্রিটিশবিরোধী লড়াইয়ের জন্য স্মরণীয় রানি লক্ষ্মীবাইয়ের জীবনীভিত্তিক ছবি এটি। এতে রানি লক্ষ্মীবাইয়ের চরিত্রে অভিনয় করেছেন কঙ্গনা রানাউত। আর লড়াকু ঝলকারি বাইয়ের চরিত্রে অভিনয় করেছেন ছোটপর্দার অভিনেত্রী অঙ্কিতা লোখান্ডে। এ ছবি দিয়ে বলিউডে পা রাখলেন অঙ্কিতা। ড্যানি ডেনজংপা এই ছবিতে গুলাম গৌজ খানের চরিত্রে অভিনয় করেছেন, তিনি ঝাঁসির রানির অভিজ্ঞ, সাহসী ও সম্মানীয় সেনাপতি।

পাঠকের মতামত